তোমায় যেমন করে চাই তুমি তাই – ৩ (কামদেব)


বেটারে নিয়ে মুমতাজের আর দুশ্চিন্তা নাই।বাড়ির পিছনে যে ঘরটা ছিল আবর্জনার স্তুপ মানুষটার ছোয়ায় ভোল বদলেছে। জঙ্গল সাফ করে বাগান করেছে।মনু সবসময় মাস্টারের সাথে থাকে। পরীক্ষায় অঙ্কে ভাল নম্বর করেছে। ওনার শেখানোর ঢংটা মনুর ভাল লেগেছে।যে কাজ করে আন্তরিকভাবে করে।মুমতাজের একটা ব্যাপারে খটকা লাগে।সুন্দরী হিসেবে তার বেশ খ্যাতি আছে অথচ লোকটা তার দিকে ফিরেও চায় না।
ধর্ম বাঁধা হবার কথা না কেননা আম্মুর সাথে যেভাবে মেশে মনে হয়না ধর্ম ব্যাপারে কোন ছুৎমার্গ আছে।আম্মুর হাতের রান্না কি পরিতৃপ্তি করে খায়।এসব কথা সে কেন ভাবছে পরমুহূর্তে মনে হয় মুমতাজের।আর কয়দিন পর ইদ পরব।
ইদ পরবে ফরজানার আসার কথা।ননদটা তার ভীষণ খেয়ালি ডানপিটে স্বভাবের। নিয়ম কানুনের ধার ধারেনা।ছাদে উঠে ঢিল ছোড়ে ফেরিওলার ঝুড়িতে। একবার একজনের গুড়ের হাড়ি ভেঙ্গেছিল উপর থেকে ঢিল ছুড়ে।ফাজলামি করে সবার সাথে,লঘুগুরু জ্ঞান নাই।
বলদেব অফিসে গেছে। মানুষটারে বলদ-বলদ দেখতে হলেও কথা বলে ভারী সুন্দর।সায়েদের সাথে কথা বলে আড়াল থেকে শুনেছে।সায়েদ জিজ্ঞেস করেছিল এসব কথা কোথায় শিখলো। পাঁচজনের সঙ্গে মিশে শিখেছে। নতুন অফিসে অল্পদিনে বেশ জনপ্রিয় বলদেব। সবাই সুযোগ নেয়,মিষ্টি মিষ্টি কথা বলে ব্যক্তিগত কাজ করিয়ে নেয়।কাজ করতে ভালবাসে,এই জন্য তৈয়ব আলির কাছে কথা শুনতে হয়।
–আল্লামিঞা তোমারে কি দিয়া গড়ছে?
–যা দিয়ে তোমাকে।
–লজ্জায় ফ্যালাইলে ভাই, তুমার লগে আমার তুলনা হয়না।
–কারো সাথে কারো তুলনা হয়না।ভগবানের এইখানে কেরামতি।
তোইয়ব আলির মুখে কথা সরেনা। মনে মনে সিদ্ধান্ত করে এই লোকটারে মানুষ করা যাবেনা।
তৈয়ব চলে যেতে ক্যাণ্টিনের দিকে যায়। হাতে কাজ নেই এক কাপ চা খেলে মন্দ হয়না। লেডিস বাথরুম থেকে শাড়ি ঠিক করতে করতে বেরোল মিনু উসমানি ম্যাডাম।পাছার কাছে রক্তের দাগ।
বলদেব অবাক হয়ে দেখছে মিনু ম্যাডাম জিজ্ঞেস করে, কিছু বলবে?
বলদেব বলবে কি বলবে না ভাবতে ভাবতে বলে, ম্যাডাম আপনের পাছায় রক্ত লেগে আছে।
মিনু ম্যাডাম চোখ পাকিয়ে পিছন দিকে দেখে অগ্নিবর্ষী দৃষ্টি হেনে বাথরুমে ঢুকে গেল।
বলদেব ভাবে যেচে উপকার করতে যাওয়া ঠিক হয় নাই।মা বলতো বলা কেউ কিছু না জিজ্ঞেস করলে বলবি না,কেউ কিছু করতে না বললে করবি না। বিমর্ষ মন নিয়ে ক্যাণ্টিনে চলে গেল।
ক্যাণ্টিনে বসে চা খেতে খেতে বলদেব অবাক হয়ে দেখে, মিনু ম্যাডাম চলে যাচ্ছে কিন্তু পিছনে রক্তের দাগ নাই।তাহলে কি সে ভুল দেখেছিল।বিষয়টা তার কাছে রুহস্যপুর্ন মনে হয়।
অবশ্য মেয়েরাই ঈশ্বরের রহস্য পুর্ন সৃষ্টি।ম্যাডামের কাছে ক্ষমা চেয়ে নিতে হবে।
চা খেয়ে আবার তার টুলে এসে বসে।মোজাম্মেল হক সাহেব অফিসে এসেছেন সাদা পায়জাম পাঞ্জাবি পরে। ভালই মানিয়েছে।মিনু ম্যাডাম মনে হয় রাগ করেছে।কোথা থেকে তৈয়ব এসে বলদেবের কলার ধরে টেনে দাড় করিয়ে দিল। দেখল সবাই দাঁড়িয়ে পড়েছে। ডিএম অফিসে ঢুকছেন।সবাই সলাম দিতে লাগল।ডিএম একটু দাড়ালেন,তারপর হক সাহেবের আপাদ মস্তক দেখে হেসে বললেন, আপনি কবি সম্মেলনে এসেছেন নাকি?
হক সাহেব কিছু বলার আগে ডিএম তার ঘরে ঢুকে গেলেন।বলদেব এই প্রত্থম ডিএমকে দেখল।পুরুষালি চেহারা।বুক দেখে বোঝা যায় মেয়েমানুষ।দীর্ঘদেহী শ্যামলা গায়ের রঙ।এখন বুঝতে পারে কেন মেয়ে মানুষের এত দাপট।ভাগ্যিস তোইয়ব খাড়া করে দিয়েছিল,সে তো ডিএম সাহেবরে দেখে নাই।সত্যিই তৈয়ব তার বন্ধু।
কোথায় মন্ত্রী আসতেছেন ত্রানসামগ্রী বিলি করতে হক সাহেবরে নিয়ে ডিএম সেইখানে চলে গেলেন।অফিসে আবার স্বস্তিরভাব ফিরে আসে।মিনু ম্যাডাম মাথা নীচু করে কাজ করছে। বলদেব ভাবে এখন গিয়ে চুপি চুপি ক্ষমা চেয়ে নেবে। বলদেব ম্যাডামের টেবিলের কাছে যেতে মিনুম্যাডাম চোখ তুলে তাকিয়ে জিজ্ঞেস করল, কিছু বলবে?
–আমারে ক্ষমা করে দিয়েন।
মিনু অবাক হয়ে জিজ্ঞেস করে,কি ব্যাপারে?
–আমার পাছা বলা ঠিক হয় নাই কাপড়ে বলা উচিত ছিল।আমি তো পাছা দেখতে পাই নাই।
মিনু উস্মানি বিরক্ত হয়ে চোখ বুজে থাকে।উজবুকটা বলে কি? পাছা দেখতে পাই নাই।লোকটারে কি বলা যায়?কিছুক্ষন পর চোখ মেলে জিজ্ঞেস করে, তোমারে বলদা নাম কে দিছিল?
–জ্বি আমার প্রকৃত নাম বলদেব,লোকে বলে বলদা।
–লোকে ঠিকই বলে।
–আমি তো তাতে আপত্তি করি নাই। সেইটা লোকের ব্যক্তিগত ব্যাপার।
–তুমি মহিলাদের সঙ্গে কিভাবে কথা বলতে হয় জানোনা।
–শিখাইয়া দিলে শিখতে পারি।
–তুমি বিয়ে করেছো?
–জ্বি না।
–এইবার একটা বিয়ে করো।বয়স তো হয়েছে।
–ম্যাডম আপনে রসিকতা করতেছেন–।
–রসিকতার কি হল?
–আমারে বিবাহ করবে কার ঠেকা পড়েছে?
মিনু উসমানির মজা লাগে তার মনের যত উষ্মা দূর হয়ে গেল মানুষটার সঙ্গে কথা বলে। লোকটা তোইয়বের মত ধড়িবাজ নয়,সরল।মজা করার জন্য বলে, কেমন মেয়ে তোমার পছন্দ?
বলদেব গভীর সমস্যায় পড়ে যায়।এতগুলো বয়স পেরিয়ে এসেছে এ বিষয়টা নিয়ে গভীরভাবে কোনদিন ভাবার কথা মনে হয়নি।বিবাহ কেন করতে চায় এই প্রশ্নের সম্মুখীন হয়েছে কিন্তু কিরকম মেয়ে বিবাহ করতে চায় প্রশ্নটা তার কাছে নতুন।
মিনু উসমানির নজরে পড়ে বলদেবের অসহায় অবস্থা।জিজ্ঞেস করে ,এই অফিসে তোমার কারে পছন্দ?
–জ্বি রুমেলা ম্যাডামরে পছন্দ না।
–কেন অন্য ধর্ম তাই?
–জ্বি সেইটা কথা না।অত মুটা আমার ভাল লাগেনা।
অনেক কষ্টে হাসি দমন করে মিনু উসমানি।বাস্তবিক রুমেলা দিন দিন অস্বাভাবিক রকম মুটিয়ে গেছে,হাটতে গেলে দুলে দুলে হাটে। মানুষটার সঙ্গে কথা বলতে ভাল লাগে। স্থির করে এর সঙ্গে একটু সময় ব্যয় করলে বেশ আরাম বোধ হয়। সারাদিন অফিসে রাস্তায় প্রতিনিয়ত লোলুপ দৃষ্টি দ্বারা বিদ্ধ হতে হতে গা ঘিন ঘিন করে।বাড়ি ফিরে গোসল করে তবে শান্তি।
মিনু উসমানি জিজ্ঞেস করে, আমার মত মেয়ে তোমার পছন্দ?
–জ্বি? বলদেব চোখ মেলে কিছুক্ষন দেখে বলে,অসুবিধা আছে।
–কি অসুবিধা?
–জ্বি আপনে হলেন উচা দুনিয়ার মানুষ তাছাড়া–।
–তা ছাড়া কি?
–আপনে বিবাহিত।ঘরে আপনার স্বামী আছে।
মিনু উসমানির জিদ চেপে যায় তাকে কথা বলার নেশা চেপে বসে,বলে, আচ্ছা ধরো তারে যদি তালাক দিই?
–সেইটা ঠিক হবেনা।তানার তো কোন দোষ নাই।আপনে নিজের স্বার্থে তারে ত্যাগ করবেন–সেইটা কি ভাল দেখায়?
মিনু উসমানির মুখে কথা সরেনা।এইটা মানুষ না পয়গম্বর?পিপাসা বোধ করে,বলদেবকে বলতে পারে না,পানির বোতলটা খোজে।
–জ্বি জল খাইবেন?
বলদেব জল আনতে যায়।মিনু উসমানি হা-করে তাকিয়ে থাকে।
দুলুমিঞা বলদেব অফিস চলে গেছে সায়েদও বাড়িতে নেই কলেজে। ফরজানা স্কুল থেকে ছেলেকে আনতে গেছে ফেরার সময় হয়ে এল।একতলায় কেউ নেই। রহিমাবেগম নাতিকে নিয়ে বাড়িতে একা। বলদেবের বাগান দেখছেন ঘুরে ঘুরে।বনুর নজর ফুলের দিকে,হাত বাড়িয়ে ছিড়তে যায়।সারাদিনের ব্যস্ততায় কোন কিছু ভাবার অবকাশ মেলে না।এইসময়টা নানা চিন্তা আসে ভীড় করে। কর্তার বড় আদুরে ছিল টুনটুনি। ইচ্ছা ছিল ল্যাখা পড়া শিখে বিদুষি হবে মেয়ে। সেই জন্য নাম দিয়েছিল ফরজানা। ছোটবেলা থেকেই জিদ্দি,মানায়ে নিতে পারেনা।বিয়ের পর বাড়িটা নিঝুম হয়ে গেল।
কি সুন্দর পরিস্কার করে বাগান করেছে বলা। একেবারে তার সায়েদের মত ধর্ম নিয়ে মাথা ব্যথা নেই।শুনেছেন কোন এক হিন্দু মেয়ের সাথে নাকি খুব ভাব। যতদিন যাচ্ছে বলার প্রতি দুর্বল হয়ে পড়ছেন তিনি।আহা! বেচারির মা নাই কথাটা তাকে বেশি
করে আপ্লুত করে। যখন আম্মু বলে ডাকে বুকের মধ্যে অনুভব করেন এক অনাস্বাদিত শিহরণ। দুলুমিঞাকে বলেছেন বলাকে এই ইদে একটা কামিজ কিনে দিতে।তার জামাইটা যদি বলার মত হত।
একদিনের কথা মনে পড়ল।অফিসে বেতন হয়েছে ‘আম্মু আম্মু’ করতে করতে একবাক্স মিঠাই নিয়ে হাতে দিয়ে বলল,আম্মু কতটাকা দিব?
–কিসের টাকা?
–এইখানে থাকি-খাই–।
–তোমার মিঠাই ফিরায়ে নেও।এ আমার গলা দিয়ে ঢুকবে না।
ঝর ঝর করে কেদে ফেলল পোলাপানের মত।পা জড়িয়ে ধরে বলল,আম্মু আমার গুস্তাকি এবারের মত মাপ করে দেন–।
মনেহয় দাদুভাই আসতেছে।আঁচলে চোখ মুছে নাতিকে কোলে নিয়ে এগিয়ে গেলেন রহিমা বেগম।মুমতাজের হাতে স্কুল ব্যাগ সামনে লাফাতের লাফাতে ঢোকে মনু।সবাই উপরে উঠে গেল।
বেলা গড়াতে থেকে।সুর্য হামা দিয়ে মাথা উপরে।বনুকে নিয়ে মুমতাজ ডুবে গেছে গভীর ঘুমে।দাদিজানের কোলের কাছে শুয়ে মনু,ঘুম আসে না চোখে।গায়ের উপর থেকে দাদিজানের হাত সরিয়ে দিয়ে চুপিচুপি উঠে বসল।পা টিপে টিপে নেমে এল নীচে।মাস্টারসাবের বাগানে ফুল ফুটেছে।
গাছের ডালে পাখিরা বসে বিশ্রাম করছে। অবাক চোখ মেলে দেখে কে যেন আসছে? আরে ফুফুজান না?
–আরে ফুফু–।
–তুই এই জঙ্গলে কি করছিস?
–এইটা মাস্টার সাবের বাগান।
ফরজানা অবাক হয়ে দেখে সবকিছু কেমন বদলে গেছে।বাড়ির পিছনে জঙ্গল এখন বাগানে পরিনত।ভাই-পোকে নিয়ে উপরে
উঠে যায়। গোলমালে ঘুম ভেঙ্গে গেল রহিমা বেগমের,চোখ মেলে দেখলেন পাশে দুষ্টুটা নেই।দরজার দিকে নজর পড়তে দেখলেন,
টুনটুনির হাত ধরে মনু।
আরো কাকে যেন খোজে তার চোখ। না দেখতে পেয়ে জিজ্ঞেস করেন,রফিক আসেনি,তুই একা?
–তোমার জামাই আমাকে ট্রেনে তুলে দিয়ে গেছে।পরে এসে আমাকে নিয়ে যাবে।
এ কথায় পুরোপুরি স্বস্তি পান না রহিমা বেগম। মুমতাজও উঠে এসেছে,অবাক হয়ে বলে,ওমা তুমি? কার সঙ্গে আসলে?
–তোমার ব্যাটায় নিয়ে আসলো।
–আম্মু আমি ফুফুরে নিয়ে আসছি।মনু উতসাহ নিয়ে বলে।
–না না ঠাট্টা না,একা একা চিনে আসতে অসুবিধা হয় নাই?
–তুমাদের এখানে সব বদলায়ে গেছে।কত নতুন নতুন বাড়ি উঠেছে আমি ভাবলাম ভুল জায়গায় এসে পড়লাম নাতো?
–বৌমা তুমি রান্না চাপায়ে দাও।তুই জামা কাপড় বদলায়ে নে।রহিমা বেগম বলেন।
–না আম্মু অখন পাচটা বাজতে চলল,এই অবেলায় ভাত করার দরকার নাই।ভাবি তুমি চা করো।
–দাদি দ্যাখো ফুফু কি বড় ব্যাগ এনেছে।দেখি তোমার ব্যাগে কি আছে?মনুর কথায় হেসে ফেলে ফরজানা।মার দিকে তাকিয়ে
জিজ্ঞেস করে, আম্মু মাস্টারসাব কেডা?
–আমার এক ব্যাটা,মনুরে পড়ায়।হেসে বলেন রহিমা বেগম।
জামা কাপড় বদলে মা-মেয়ে কিছুক্ষন গল্প হয়।চা নাস্তা খেয়ে ভাই-পোকে নিয়ে ছাদে উঠল ফরজানা। অঞ্চল্টা সত্যি অনেক বদলে
গেছে কদিনে।ছাদে উঠে চার পাশ দেখে।সুর্য ঢলে পড়েছে পশ্চিমে।কমে এসেছে আলো। রাস্তায় লোক চলাচল বাড়ে ধীরে ধীরে।হঠাৎ নজরে পড়ে একটা লোকের দিকে।ধীর পায়ে এগিয়ে আসছে।আলিশান চেহারা।ভাই-পোকে বলে, মনু আমার জন্য এক গেলাস পানি নিয়ে আয়তো।
মনু জল আনতে চলে যায়। লোকটা তাদের বাড়ির দিকে তাকায়।বাড়ির কাছে এসে বাদিকে গলিতে ঢোকে,নর্দমার কাছে এসে এদিক -ওদিক দেখে পয়াজামার দড়ি খুলছে।ব্যাটা করে কি?
–ফুফু পানি।মনু জল নিয়ে আসছে।
গেলাস নিয়ে ঢকঢক করে জল খায় খানিক।কৌতুহল দমন করতে না পেরে আবার উকি দেয়।বেদে যেমন ঝাপি খুলে সাপ বের করে তেমনি পায়জামার ভিতর থেকে লোকটা বের করল বিশাল ধোন।ফরজানা চোখ বড় করে লক্ষ্য করে,ধোন থেকে ফিনকি দিয়ে পানি বের হয়। তারপর হাতের মুঠোয় ধরে বার কয়েক ঝাকি দিল।দুর থেকে ভাল দেখা না গেলেও বোঝা যায় জিনিসটা চেহারার সঙ্গে মানান সই।মাথায় দুষ্টু বুদ্ধি চাপে গেলাসে অবশিষ্ট পানি হাতে নিয়ে লোকটিকে লক্ষ্য করে ছিটিয়ে দেয়।
গায়ে পানি পড়তে অবাক হয়ে ধোনটা ভিতরে ঢুকিয়ে উপরের দিকে তাকায়। ফরজানা সরে আসে।লোকটি গলি থেকে বেরিয়ে তাদের বাড়ির দিকে ঢুকছে মনে হল।মনু জিজ্ঞেস করে, কি হয়েছে ফুফু?
–ঐ ব্যাটা কে রে,মইষের মত দেখতে?
মনু ঝুকে ভাল করে দেখে বলে, হি-হি-হি,ওই তো মাস্টারসাব।
ফরজানা ভাবে দেখতে মইষের মত আর জিনিসটা ঘুড়ার মত। ভাগ্যিস তাকে দেখেনি।সন্ধ্যে হয়ে এল,একে একে সবাই বাড়ি ফেরে।ভাই-পোকে নিয়ে ফরজানাও নীচে নেমে এল।বই নিয়ে মনু পড়তে চলে যায়। মাস্টারসাব তাকে একটি বই দিলেন।ফুল ফল পশু পাখির ছবি ভর্তি, প্রতিটি ছবির পাশে ইংরেজিতে লেখা নাম।বলদেব বলে, মনু তুমি সব গুলোর নাম মুখস্থ করবে।বই পেয়ে খুব খুশি।
–আমি দাদিরে দেখিয়ে আসি। মনু উঠে বেরোতে যাবে এমন সময় খাবারে থালা আর চা নিয়ে ফরজানা এল।ফুফুকে দেখে মনু বলে, দ্যাখো ফুফু মাস্টারসাব আমারে দিল।মাস্টারসাব এইটা আমার ফুফু আজ আসছে।অনেক দূর থাকে।মনু চলে গেল বই নিয়ে।
ফরজানা থালা এগিয়ে দিয়ে জিজ্ঞেস করে,আপনে তো হিন্দু?
–জ্বি।
–আপনের আম্মু তো হিন্দু না।*
–আম্মু কি আমার জানার দরকার নাই।আম্মু আমার কাছে আম্মু।তার রান্নার স্বাদ ভারি সুন্দর।
–তানার ছোয়া খাইলে আপনের জাত যাবেনা?
–দেখেন অপা,জাতরে আমি বাইন্ধা রাখি নাই।তার ইছা হইলে থাকব যাইবার হইলে যাইব।কিছু মনে না করলে একখান কথা জিজ্ঞাসা করবো?
–কি কথা?
–আম্মু ডাকার আগে তার জাত কি যাচাই করে নিছেন।
–আমারে তিনি জন্ম দিয়েছেন।
বলদেব কিছু বলেনা,মুচকি হাসে।
–হাসেন ক্যান? আমি কি হাসির কথা বললাম?
–আপনে বলেন নাই। তবে একটা কথা মনে পড়ে গেল।
–কি এমন কথা মনে পড়ে হাসি আসলো?
–একজন সাধক মানুষের কথা।”মা হওয়া কি মুখের কথা/কেবল প্রসব করলে হয়না মাতা।”
প্রসবের কথায় ফরজানার মুখ ম্লান হয়।মনু ঢুকতে ফরজানা বলে, আপনে খান।
মইদুল কামিজ কিনেছে বলদেবের জন্য,রহিমা বেগম খুব খুশি। মায়ের সিদ্ধান্ত সায়েদেরও ভাল লেগেছে।পরবে সবাই খুশি হোক,
এইটা কে না চায়।ফরজানাও সবার জন্য সাধ্যমত কিছু না কিছু এনেছে।ফরজানা মইদুলকে সালাম করে।
–তুই একা এসেছিস?রফিকের কি হইল?
–সে পরে আমাকে নিতে আসবে।
–খবর সব ভাল তো?
–জ্বি।
–এই সেটটা তোর জন্য এনেছি,দ্যাখ পছন্দ হয় কিনা?
–বাঃ ভারী সুন্দর! টাইট হবে না তো? এমন মুটিয়ে গেছি–।
–আজকাল কিসব জিমটিম হয়েছে–সেইসব করতে পারিস তো?
মুমতাজের সঙ্গে চোখাচুখি হতে মুমতাজ বলে, আমারে কি দেখ দুইটা বাচ্চা হবার পরও আমার ফিগার ভাল আছে।
–টুনটুনি না বলে তোকে কাকাতুয়া বলা উচিত।যা শরীর করেছিস।সায়েদ ফোড়ন কাটে।
–এ্যাই ভাল হবে না বলছি–অপা বলতে পারিস না?আম্মুর নতুন ব্যাটারে খাবার দিতে গেছিলাম আমারে বলে অপা।
মইদুল হো-হো করে হেসে ওঠে।অন্যরাও সেই হাসিতে যোগ দেয়।হাসি থামলে দুলুমিঞা বলে,জয় চাচা পাঠিয়েছে।মানুষটা খারাপ না।ভদ্রলোক আসার পর মনুর লেখাপড়ায় উন্নতি হয়েছে।
–পরের বছর ইংলিশ মিডিয়ামে দেবো তখন আর ওনারে দিয়ে হবেনা।মুমতাজ বলে।
ফরজানা অবাক হয়ে ভাবীর মুখের দিকে দেখে।মুমতাজ বলে,লেখাপড়া বেশি জানেনা।ডিএমের অফিসে ক্লাস ফোর স্টাফ।
–অফিসেও খুব জনপ্রিয়। সায়েদ বলে।
–তুই গেছিলি অফিসে?দুলুমিঞা ভাইকে জিজ্ঞেস করে।
–নীচে থাকে সুলতান সাহেব ওনার কাছে শুনলাম।উনিও ডিএম অফিসে আছেন।বলদেব সেইটা জানেন না।সাদাসিধা টাইপ সবাই তার সুযোগ নেয়।
–বলা কারো জন্য কিছু করতে পারলে আনন্দ পায়।রহিমা বেগম বলেন।
সবাই মায়ের দিকে তাকায়।সবাই জানে আম্মু ওকে নিজের ব্যাটার মত মনে করে।তার জন্য দুলুমিঞা বা সায়েদের মনে কোন ক্ষোভ নেই।ফরজানার মনে অদম্য কৌতুহল মানুষটাকে আরো ভালো করে জানতে হবে।অদ্ভুত কথাবার্তার কিছুটা পরিচয় পেয়েছে
ইতিমধ্যে।
ইতিমধ্যে মনু নাচতে নাচতে বই নিয়ে ঢুকে বলে,চাচু দ্যাখো মাস্টার সাব আমারে কি দিয়েছে?
সায়েদ ছবির বইটা মনুর হাত থেকে নিয়ে দেখতে থাকে।ফরজানা অগোচরে ঘর থেকে বেরিয়ে নীচে নেমে এল।চুপি চুপি গিয়ে
বলদেবের ঘরের দরজার ফাকে চোখ রেখে অবাক।লুঙ্গি মালকোচা দিয়ে পরা খালি গা তলপেটে ভর দিয়ে দুইহাতে দুই পা ধরে
শরীরটা পিছন দিকে ধনুকের মত বেকিয়ে রয়েছে। বুক চেতানো মাথা উপরে ছাদের দিকে চেয়ে।দরজায় কপাল ঠুকে শব্দ হতে
বলদেব তাড়াতাড়ি বসে জিজ্ঞেস করে,কে?
ফরজানা ধরা পড়ে গিয়ে হেসে বলে, আমি।
–ও অপা?আসেন।
–আপনে কি করতেছিলেন?
–যোগাসন। যেইটা দেখলেন তারে বলে ধনুরাসন।
–তাতে কি হয়?
–অনেক উপকার।পেটের মেদ কমে যায়,সুনিদ্রা হয়।মন শান্ত হয়।
যে সব উপসর্গের কথা মাস্টারসাব বললেন তার সবই ফরজানার আছে।দিন দিন ভুড়ি হয়ে যাচ্ছে,রাতে ভাল করে ঘুমোতে
পারেনা,পাশে রফিক ভুসভুস করে ঘুমায়।কি ভেবে জিজ্ঞেস করে, আচ্ছা মাস্টারসাব এইযে কি আসন বললেন–।
–জ্বি ধনুরাসন।
–এই আসন করলে আমার ভুড়ি কমবে?
বলদেব এই প্রথম চোখ তুলে ফরজানার আপাদ মস্তক ভাল করে লক্ষ্য করে।চাদপানা পেশিবহুল মুখ,গলায় ভাজ উন্নত পয়োধর তার নীচে স্ফীত কটিদেশ গুরু নিতম্ব খুটির মত পদদ্বয়।দৃষ্টিতে ‘আমায় দ্যাখ’ ভঙ্গি, ঠোটে চাপা হাসি।
বলদেব ধীরে ধীরে বলে,দেখেন অপা আমারে এক সাধুপুরুষ বলেছিলেন মুনি-ঋষিরা এই সব যোগ সাধনা করতেন।আর এই সাধন বলে তারা অসাধ্যসাধন করতে পারতেন। আমি সামান্য মানুষ অতশত জানিনা।তবে চেষ্টা করলে কি না হয়।
–আমারে এই ধোনের আসন শিখিয়ে দেবেন?
–ধোনের আসন না ধনুরাসন।ঠিক আছে আপনে যখন বলছেন আমি সাহায্য করবো।তবে আপনেরে মন দিয়ে নিয়ম করে করতে
হবে।
–কখন শিখাবেন?
–সেইটা একটা সমস্যা।আপনে বলেন কখন শিখবেন?
–আপনে এই কথা এখন কাউরে বলবেন না।
–এই কথা কেন বলতেছেন?
–সবাইরে চমকায় দেবো।কখন শিখবো সেইটা পরে বলবো।এখন যাই।
–আচ্ছা।
ফরজানা ফিরে এসে বলে, মনে রাখবেন কাউরে বলবেন না।
–আপনে নিশ্চিন্ত থাকেন কাক-পক্ষিতেও টের পাবে না।
ফুরফুরে মন নিয়ে ফরজানা উপরে উঠে গেল।রাত হয়েছে আর দেরী করা ঠিক হবেনা।বলদেব জামা গায়ে উপরে উঠে এল।
তাকে দেখে রহিমাবেগম বলেন,আসো বাজান আসো।
সবার মধ্যে ফরজানাও ছিল ,আড় চোখে বলদেবকে দেখে। একটু আগে তার সঙ্গে কথা বলেছে চোখেমুখে তার কোন চিহ্ন
নেই।রহিমা বেগম একটা জামা বলদেবকে এগিয়ে দিয়ে বলেন, এইটা আমি তোমারে দিলাম।পছন্দ হয়েছে?
বলদেব জামাটা নিয়ে সসঙ্কোচে বলে,এইটা আমার কাছে আম্মুর আশির্বাদ।বলদেব নীচু হয়ে রহিমা বেগমকে প্রণাম করে।রহিমা বেগম চিবুক ছুয়ে বলেন, বেচে থাকো বাবা।
বাড়ির কর্তা মারা যাবার পর মার মুখে এমন তৃপ্তির ভাব দেখে সবার ভাল লাগে।
ছেলেকে স্কুলে দিতে গেছে মুমতাজ। রহিমা বেগম খেতে দিচ্ছেন। ফরজানা সাহায্য করে মাকে। ট্যাংরা মাছের তরকারিটা খুব ভাল লাগে বলদেবের,ফরজানা অবাক হয়ে দেখছে বলদেবের খাওয়া।
মানুষটা খেতে পারে। কিছুক্ষন পরেই মুমুতাজ ফিরে আসে। ফরজানাকে বলে,তুমি সরো টুনি,দুদিন বেড়াতে এসেছো আমরা খাটিয়ে মারছি।
–আমি নিজের ইচ্ছেয় খাটছি ,কেউ আমাকে খাটাতে পারবে না।
–এ আবার কেমন কথা? তোকে খারাপ কি বলেছে বউমা?রহিমাবেগম বলেন।
–ননদ-ভাজের সম্পর্ক মিঠা এইটারে তিতা কোরনা।মুমতাজ বলে।
–আমি তিতা করলাম? কি বলতে চাও খোলসা করে বললে হয়?
–তোরা ঝগড়া করলে আমি উঠলাম।মইদুল বলে।
–বড়ভাই তুমি আমারে শুধু ঝগড়া করতে দেখলে?
সায়েদ অবস্থা বেগতিক দেখে অন্য প্রসঙ্গ আনে, আচ্ছা বলদেব আপনের কোন ডাক নাম নাই?
–ছিল হয়তো,স্মরণ করতে পারিনা। অনেকদিন আগের কথা।
নিজের নাম স্মরণ করতে পারেনা কথাটায় মজা পায় সবাই।রহিমাবেগম বলেন,এখন ওর পিছনে লাগলি?
–নামটা বড় তাই বলছিলাম—।
–কেন বলা বললে পারিস।রহিমা বেগম বলেন।
–দেব বললে কেমন হয়?
–আমি যা তাই,এখন যে যেই নামে ডাকতে পছন্দ করে।
–টুনি নামটা কিন্তু মন্দ দেয়নি। মইদুল বলে।
অফিসের কাছে এসে বলদেব দেখল রাস্তায় ভীড়ে ভীড়।ডিএমের কাছে কারা যেন ডেপুটেশন দিতে এসেছে।অফিসেও ঢিলেঢালা ভাব,অধিকাংশ টেবিল ফাকা সব ক্যাণ্টিনে গেছে। মিনু উসমানি ইশারা
করে ডাকে।কাছে যেতে বলে,বলা চা খাবে?
হঠাৎ চা খাবে কিনা জিজ্ঞেস করছে কেন বুঝতে পারেনা।কিছু বলার আগেই মিনু বলল, তুমি ক্যাণ্টিনে গিয়ে দুই কাপ চা নিয়ে আসো।
এইবার বুঝতে পারে,ম্যাডাম ভদ্র তাই বলে নাই, বলা এক কাপ চা নিয়ে আসো। শিখা ঘোষ অত্যন্ত মেজাজী, ভদ্রতার ধার ধারে না।আবার মোজাম্মেল সাহেবের সামনে হাত কচলায়। যারা হাত কচলায়
তারা সুবিধে জনক হয়না।বলদেব ক্যাণ্টিনে চলে গেল চা আনতে।ফরজানার মধ্যে জমে আছে অনেক ক্ষোভ।তাই অকারণ রেগে যায়,লোকরে উৎ পীড়ণ করে বিকল্প উপায়ে সুখ পাওয়ার চেষ্টা করে।তৈয়ব আলি বলেছিল দুদিন আসবে না,মানত না কি চড়াতে যাবে। তিনদিন হয়ে গেল এলনা। কাল ছুটি ফেরার পথে একবার খোজ নেবে কিনা ভাবে।স্টেশনের কাছে কোন বস্তিতে থাকে বলেছিল।
–কি ভাবছো?
মিনু উসমানির ডাকে সম্বিত ফেরে বলে,না কিছু না। কাল তো আপনাগো পরব। খুব খাওন-দাওন, তাই না?
মিনু উসমানি হেসে বলে,তুমি আসো তোমারেও খাওয়াবো।
খাওয়ার কথা শুনে বলদেব বিচলিত হয়। বাড়িতেও এলাহি ব্যবস্থা না থাকলে আম্মু রাগ করবেন।

–কাল সম্ভব না,বাড়িতে ম্যালা কাজ।
–তোমার বাড়ি কোথায়?
–দারোগা বাড়ি চেনেন?
–সুলতান সাহেব তো সেইখানে থাকে।তুমি চেনো?
–জ্বি না, আলাপ হয় নাই।
–আলাপ নাই ভাল হয়েছে।লোকটা সুবিধের না।তৈয়ব তোমারে কিছু বলে গেছে?
–করমালি ফকিরের বাড়ি গেছে। মানত ছিল।যাইতে আসতে দুই দিন লাগবে বলেছিল।
–এইসবে তুমি বিশ্বাস করো?
–বিশ্বাস ব্যক্তিগত ব্যাপার।
মিনু উসমানির ভাল লাগে সরল মানুষটার কথা।
সকাল সকাল বেরিয়ে পড়ে বলদেব। আজ আর কাল দুইদিন পড়াতে হবেনা,তাড়া নাই। রাস্তায় সেই ভীড় নেই। স্টেশনের কাছে তৈয়বের বাড়ি চিনতে অসুবিধে হলনা।খাপরা চালের ঘর,ঘরের সামনে
নিকানো উঠান।একটু পরেই সন্ধ্যা নামবে।বাড়ির কাছে গিয়ে হাক পাড়তে ঘোমটায় মুখ ঢাকা একজন মহিলা বেরিয়ে এসে বলে,কারে চান?
–জ্বি আমি তৈয়বের অফিসে কাজ করি,সে বাসায় আছে?
–না সে কামে গেছে,কিছু বলতে লাগবে?
–আসলে বলবেন বলা আসছেল।
বলদেব ঘুরে চলে যেতে উদ্যত হলে মহিলা ঘোমটা সরিয়ে বলে,বলা আমারে চিনতে পারো নাই?
বলদেবের মনে হয় খুব চিনা চিনা,কোথায় দেখেছে মনে হচ্ছে।
–আমি আমিনা।রাশেদ সাহেবের বাড়িতে কাজ করতাম।মনে নাই?
বলদেব অবাক হয়ে বলে,আমিনা বেগম?এইখানে?
–এইটা আমার দামাদের বাড়ি।আসেন ভিতরে আসেন।
বলদেব আমিনার পিছনে পিছনে ভিতরে গিয়ে বসতে বসতে জিজ্ঞেস করে,মেমসাহেব কেমন আছেন?
–তানারা বড় মানুষ।তাদের মর্জি পদ্মপাতায় পানি।
–আপনি কেমন আছেন?
–আর বল কেন,সারা গায়ে বিষ ব্যথা।তুমি মেছেজ করেছিলে বেশ আরাম হইছিল। কিছু যদি মনে না করো দিবা একটু মেছেজ কইরা?
মুখের উপর না বলতে পারেনা। তৈয়ব যদি এসে পড়ে তাহলে সে গোসশা করতে পারে।জিজ্ঞেস করে, আপনের দামাদ আজ আসবেনা?
–হ্যা আইজ রাতে আসবে।
অগত্যা বলদেব একটা পা তুলে নিয়ে ম্যাসেজ শুরু করে।আমিনা এমনভাবে পা তোলে শাড়ি কোমরে উঠে গুপ্তস্থান বেরিয়ে পড়ে।আবছা আলোয় স্পষ্ট না দেখা গেলেও বোঝা যায় উরুসন্ধিতে জমাট অন্ধকার।
–আপনে আবার কবে ফিরবেন?
–আমারে বরখাস্ত করছে।
–বরখাস্ত করছে?
–মাগী পোয়াতি হয়েছে।আমি দেখি নাই কেমনে পোয়াতি হয়েছে?কে পোয়াতি করছে?
বলদেবের শিরদাড়ার মধ্যে শিরশিরানি অনুভুত হয়। আমিনা সব দেখেছে?
–তোমার কোন ভয় নাই।আমি কাউরে বলব না।তুমি কথা দাও আমার ভোদাটাও একদিন মেছেজ করে দিবা?
বলদেব কোন কথা বলেনা।আমিনা শান্তনা দেয়,তৈয়ব জানতেও পারবে না,আমি তোমারে খবর দেব।
–আজ আসি?
বলদেব ঘর থেকে বেরোতে আমিনা বলে,সাহেবরে তাগাদা দিয়ে ঐ মাগী তোমারে বদলি করেছে।
বাড়ি ফিরতে কিছুক্ষন পর চা নাস্তা দিয়ে গেল ফরজানা। চোখ মটকে বলল,আমি আসতেছি। আজ ধোনের আসন শিখবো।
রুটি চিবোতে চিবোতে আমিনার কথা ভাবে।মেমসাহেব ওকে ছাড়িয়ে দিয়েছে?না এইটা ঠিক হয়নাই।অবশ্য পরমুহূর্তে মনে হয় ঠিক-বেঠিক বিচার করার সে কে?মেমসাহেব তারে নিয়ে যা করেছে
সব আমিনা দেখেছে বাইরে থেকে?যদিও বলেছে কাউকে বলবে না।একটা শর্ত দিয়েছে অন্তত একবার উনারেও সন্তোষ দিতে হবে। এই বয়সেও মানুষের ইচ্ছে থাকে?কতকাল এই ইচ্ছে থাকে? ফকিরসাহেব বলেছিলেন,ইচ্ছে সুস্থতার লক্ষন।
টুনটুনি অপার যোগ ব্যায়াম শেখার ইচ্ছা।অপার শরীর বেশ ভারী,এই বয়সে উনি পারবেন কিনা এইটা একটা সমস্যা।উনার ইচ্ছা পেটের মেদ কমানো। ধনুরাসন ছাড়া চক্রাসন পবনমুক্তাসন করলেও মেদ কমতে পারে।কথাবার্তায় মনে হয় শ্বশুরবাড়িতে কি যেন হয়েছে। আম্মু বারবার বলতেছিল মানায়ে নেবার কথা। টুনটুনি অপা ভীষণ জিদ্দি,একা আসছেন সেইটা কারো পছন্দ হয়নাই। সবার মুখের উপর বলে দিলেন,তার জন্য কারো চিন্তা করতে হবেনা।মানুষের দুঃখ দেখতে বলদেবের ভাল লাগে না।সংসারে সবাই সুখে থাকুক শান্তিতে থাকুক তাতেই সে খুশি।
তৈয়ব বলতেছিল করমালি ফকিরের দোয়ায় সে নাকি সন্তান পাইছে।ফকিরের নাকি অলৌকিক ক্ষমতা।মানত ছিল বাসনা পুরণ হয়েছে তাই চাদর চড়াইতে গেছে। বলদেবের সাথে তার শ্বাশুড়ির পরিচয় আগে ছিল আমিনাবেগম জামাইরে বলে দেবে নাতো?এখন মনে হচ্ছে তৈয়বের বাসায় না গেলেই ভাল হত। কাল ছুটি দেখা হবে না।হঠাৎ নজরে পড়ে টুনটুনি অপা ঘরে ঢুকে পিছন ফিরে দরজা বন্ধ করতেছেন।
–অপা দরজা বন্ধ করেন ক্যান?বলদেব জিজ্ঞেস করে।
–আপনে ধোনের আসন শিখাবেন না?
–এই চৌকিতে বসেন।চৌকিটা দুর্বল সাবধানে বসবেন।
ফরজানা সালোয়ার কামিজ পরে এসেছে। কোমরে উড়ুনি বাধা।চৌকিতে বসতে কচ করে শব্দ হয়।জামা তুলে পেট দেখালো।দুটো ভাজ পড়েছে পেটে।পেটে হাত বুলিয়ে ফরজানা বলে,দেখে বলেন
কমবে না?
বলদেব অস্বস্তি বোধ করে বলে, ঠিক আছে ঢাকা দেন।আপনে ঐ ছবিটা ভাল করে দেখেন।এইবার উপুড় হয়ে শুয়ে পড়েন। ফরজানা কথামত উপুড় হয়ে শুয়ে পড়ল।বলদেব দেখে পাহাড়ের মত উচু পাছা। তারপর বলে,হাটু ভাজ করেন।এইবার দুই হাত দিয়ে দুই পা ধরেন। ফরজানা নাগাল পায়না,বলদেব হাত ধরে টেনে পা ধরিয়ে দিতে চেষ্টা করে।পট করে শব্দ হল।
–কি হল?
–পায়জামার দড়ি ছিড়ে গেল।ফরজানা উঠে বসে। জামা তুলে দড়ি বাধার চেষ্টা করে পারেনা।অগত্যা পায়জামা গিট দিয়ে কোমরে বাধল।বলদেবের অন্যদিকে মুখ ফিরিয়ে বসে আছে।অপা বড় আগোছালো,ভয় হয় কিছু না চোখে পড়ে যায়।
–নেন হইছে।ফরজানা আবার শুয়ে পড়ে।
বলদেবের সহায়তায় হাত দিয়ে দুই পায়ের বুড়ো আঙ্গুল ধরে।ফরজানার মুখ লাল হয়ে গেছে। কিন্তু সে নাছোড় ভুড়ি কমাতে হবে।
–এইবার বুক আর কোমর চাগান।তলপেটের উপর শরীরের ভার রাখেন।মুখ উপর দিকে করেন।
ফরজানা চেষ্টা করে,তার ভারী শরীর সুবিধে করতে পারেনা।বলদেব বুকে আর তল পেটের নীচে হাত দিয়ে তোলার চেষ্টা করে বলে,অপা উঠান উঠান–আর একটূ আর একটু–।
ফরজানার হাত থেকে পা ছেড়ে যায় সে খিল খিল করে হাসে।
–অপা হাসেন ক্যান?
–আপনে হাত দিয়ে ভোদায় শুড়শুড়ি দিতেছেন ক্যান?
কোমর তোলার চেষ্টা করছিল অজান্তে ভোদায় হাত পড়ে গিয়ে থাকতে পারে।লজ্জিত বোধ করে বলে,অপা আমি ইচ্ছা করে দিই নাই,বিস্বাস করেন।
–ঠিক আছে।এইজন্য লোকে আপনারে বলদা বলে।আচ্ছা একটা সত্যি কথা বলবেন?
–আমি সত্যি করে বলতেছি, আগে কাউরে শিখাইনি।আপনেরে প্রথম–।
কথা শেষ করতে দেয়না,ফরজানা বলে, আমি সেই কথা বলি নাই।আপনে মানুষটা বড় সাদাসিধা মনের মধ্যে কোন কলুষ নাই।
বলদেব বলে, প্রাণায়াম করলে আপনের মনেও স্বচ্ছতা আসবে,শান্তি আসবে।
ফরজানা বুঝে পায়না কার সাথে কথা বলছে,বলে এক বোঝে এক।এই মানুষের সঙ্গে কথা বলতে শরম-সঙ্কোচ লাগেনা। যে কোন কথা অবলীলায় বলা যায়।ফরজানা বলে,এত বয়স হল আপনে বিয়ে
করেন নাই,আপনের ইচ্চা হয়না?
–ও এই কথা? বিবাহ করলে একটা সুখ-দুঃখের মানুষ পাওয়া যাইত। কিন্তু অপা ইচ্ছা হইলেও উপায় নাই–।
–কেন,উপায় নাই কেন?
–হা-হা-হা এই বলদারে বিবাহ করবে কে?আর কিইবা তারে খাওয়াবো,আমার আছেটাই বা কি?
ফরজানা বলেনা,আপনার অমূল্যধন আছে।আমি সেইটা দেখেছি ছাদের থেকে।
–অপা কিছু বললেন?
–তাইলে আপনে সেই খামতি কি ভাবে মিটান?
–অফিসে তৈয়ব আলি মিনুম্যাডাম বাড়িতে আপনে আছেন মনু আছে সবার সাথে গল্প করি এইভাবে সময় কেটে যায় অসুবিধে হয়না।
ফরজানা ভাবে লোকটা কি বুঝতে পারছেনা সে কি বলতে চায়?নাকি বুঝেও না বোঝার ভান করছে?পরক্ষনে মনে হয় না,এই মানুষ ভান করতে জানে না।সঙ্কোচের বাধা সরিয়ে স্পষ্ট জিজ্ঞেস করে, কোন মেয়ের সঙ্গে শারিরি সম্পর্ক হয়নি?
–জানেন অপা আমি মিছা কথা বলতে পারিনা।
–সাচাই বলেন।
–মুখের উপর না বলতে পারিনা।কি আর করি যদি কারো উপকার হয়–।বাদ দেন ঐসব কথা।আসেন আসন অভ্যাস করি।
–আজ থাক,কোমরে হ্যাচকা লেগে গেছে।কাল করবো আবার।
–হ্যাচকা লেগেছে?কই কোথায় দেখি দেখি–।
ফরজানার সত্যিই হ্যাচকা লেগেছিল,সে হাত দিয়ে পিছন দিকটা দেখাল।বলদেব বগলের নীচ দিয়ে হাত ঢুকিয়ে পিছনটা ম্যাসাজ করতে থাকে।বলদেবের গালে গাল রাখে ফরজানা।বলদেব জিজ্ঞেস করে আরাম হয়?
বলদেবের পিঠে হাত বোলাতে বোলাতে ফরজানা বলে,ভারী আরাম হয়।আঃ আপনে খুব আরাম দিতে জানেন।আর একটু নীচে–।
–নীচে তো আপনের পাছা অপা।
–পাছা জুড়াও টিপে দেন।খুব আরাম হয়।
বলদেব দুই হাতের করতলে পাছা টিপতে লাগল।বলদেবের কাধে মাথা রেখে ফরজানা বলে,আপনে খুব ভাল আমার খুব ভাল লাগছে।
আজ ঈদ পরব,পুরুষ মানুষ কেউ বাড়িতে নাই।মনুও গেছে সাজগোজ করে বাবার সাথে।একতলা ফাকা,সবাই যে যার বাড়ি গেছে।মিনু ম্যাডাম তার বাসায় যেতে বলেছিল।বলদেব জানে এ বাড়িতেওখাওয়া-দাওয়ার আয়োজন হবে।পুবের জানলা দিয়ে আলো এসে পড়েছে।অফিস যাবার তাড়া নেই।চুপচাপ বসে আছে বলদেব ঘুম থেকে উঠে।কাল রাতের পর টুনি অপার সাথে
দেখা হয়নি কোমরে ব্যথা পেয়েছে,ভারী শরীর।অভ্যাস নেই পারে নাকি?এখন কেমন আছে কে জানে।ধনুরাসন না, অপারে কপালভাতি করতে বলবে।দেখতে ছটফটে কিন্তু কি যেন ভাবে
সব সময়। অপারে কেমন দুখী-দুখী মনে হয়।
মা আর ভাবী রান্না করতেছে।ফরজানা বেগমের উপর গোসসা করেছে মা। ফরজানা চিরকাল শুনে আসছে মেয়েদের বেশি বাড়াবাড়ি করা ঠিক না। কেন তারা কি ভেসে এসছে বানের পানিতে?আল্লা মিঞার দুনিয়ায় সবাই সমান।তাছাড়া সে কি এমন বাড়াবাড়ি করেছে? ফরজানা বুঝতে পারেনা তার কসুর কি? রফিক মিঞাকে কতবার বলেছে চলেন হাসপাতালে পরীক্ষা করায়া আসি।এড়াইয়া যায়। সবাই তারে দুষে,রফিক মিঞা বুবার মত চুপচাপ থাকে।বিবির হইয়া কথা বললে নাকি তানার মান যায়।বাপের বাড়ির ব্যবহার তাকে আরো ক্ষিপ্ত করে তোলে। এরাও তারে বুঝতে
চায়না।এই বাড়িতে বলদাই একমাত্র অন্য রকম। তার ব্যবহারে মমতার উষ্ণতা।এখনো কোমরে যেন সেই মমতার সুখস্পর্শের রেশ লেগে আছে। রাতের কথা ভেবে সারা শরীরে রোমাঞ্চ অনুভব করে ফরজানা। কি করতেছে মানুষটা এখন,আজ খবর নেওয়া হয়নি। যোগাসন না একবার তার সাথে সংযোগের জন্য বড়ই বেচাইন বোধ করে তার প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গ। আজকের দিনটা পবিত্র দিন। ফরজানা হাসে আপন মনে।কেউ দেখলে ভাববে পাগল। হ্যা ফরজানা পাগল তাতে কার কি? একটা মুষ্কিল মানুষটা ইশারা ইঙ্গিতও বোঝেনা, এমন সাদাসিধা।মাথায় একটা বুদ্ধি খেলে যায়।রান্নাঘরে গিয়ে বলে, এককাপ চা হবে?মাথাটা ধরেছে।
রহিমা বেগমের খেয়াল হয় বলারে চা দেওয়া হয়নি।চা করে গোটা কয়েক গোস্তর বড়া প্লেটে সাজিয়ে মেয়েকে দিয়ে বলেন,ব্যাটা আমার খাইতে ভালবাসে।টুনি তুই চা নে আর এগুলো ওকে দিয়ে
আয় মা।
ফরজানা বিরক্তির ভাব করে চা বড়া নিয়ে নীচে নেমে গেল। ‘ব্যাটা আমার খাইতে ভালবাসে?’মার যত আদিখ্যেতা।মনে মনে হাসে ফরজানা।বাছবিচার নাই যা দেবে বলদা হাপুস হুপুস খায়।হাসি পায় আবার দেখতে ভাল লাগে।পরিশ্রমে ক্লান্তি নেই খাওয়ায় ক্ষান্তি নেই।দরজায় উকি দিয়ে দেখল,বলদা চোখ বুজে কি যেন ভাবতেছে।ফরজানার সাড়া পেয়ে চোখ খোলে।
–অপা আপনে?আসেন।
–কি ভাবতেছিলেন?
–কি সুন্দর গন্ধ বের হইয়েছে?কি রান্না হয়?
–বিরিয়ানি।মায়ে ভাল বিরিয়ানি রান্না করে।আপনের ক্ষুধা পায় নাই?
–পেয়েছে,চেইপে রেখেছি।
–কেন চেপে রাখছেন ক্যান?হেসে জিজ্ঞেস করে ফরজানা।
–কত কি ইচ্ছে হয় সব ইচ্ছেকে লাই দিতে নাই।তাহলে ইচ্ছে লোভী হয়ে পড়বে,ভিতরের মানুষটারে দাবায়ে রাখবে।
ফরজানা খাবারের প্লেট এগিয়ে দিল।বলদার সব কথা সে বুঝতে পারেনা।কিন্তু শুনতে ভাল লাগে।
বলদেব বড়া চিবোতে চিবোতে জিজ্ঞেস করে,অপা আপনের কোমরের বেদনা আরাম হয়েছে?
–আগের থেকে ভাল আছে।
–আপনের শরীর ভারী,ধনুরাসন করার দরকার নাই।কপালভাতি করলেও ভাল ফল হবে।
–সেইটা কি?
–খেয়ে দেখাচ্ছি।আপনে আসন করে বসেন।
বলদেব দ্রুত বড়া চা শেষ করে ফরজানাকে কপালভাতি শেখাতে শুরু করে। ফরজানা এখন সহজ অন্য পুরুষের সামনে যে স্বাভাবিক সঙ্কোচ থাকে তা আর নেই।তার চোখ বলদেবের তলপেটের নীচে যদি একপলক দেখা যায়।লুঙ্গিটা এমন মালকোচা দিয়ে পরেছে তাতে জিনিসটির আয়তন বোঝা গেলেও দেখা যাবার সম্ভাবনা নেই বললেই চলে। ফরজানা অস্থির বোধ করে, উপর থেকে হাত
দিয়ে চেপে ধরতে ইচ্ছে হয়।টুনি অপার এই মানসিক অবস্থা বলদেবের সরল মন কোন আন্দাজ করতে পারেনা। সে অত্যন্ত নিষ্ঠার সঙ্গে যোগাসন শেখাবার চেষ্টা করে।ফরজানার পিঠে ডান হাত এবং
পেটে বাম হাত দিয়ে বলে,অপা আপনে নিশ্বাস ছাড়েন আর পেট মেরুদণ্ডের সাথে লাগাবার চেষ্টা করেন।
ফরজানার স্থুল শরীর,চেষ্টা করেও সে পারে না।অতঃপর বলদেব নিজে করে দেখায় কি ভাবে কপালভাতি করতে হয়। ফরজানা অবাক হয়ে দেখে হাপরের মত পেট চুপসে যাচ্ছে আবার ফুলে উঠছে।ফরজানার হাত তলপেটের নীচে গিয়ে বলদেবের ধোন চেপে ধরে বলে,আপনের এইটা এত বড় করলেন কিভাবে?
বলদেবের মনে হয় অপা বুঝি ভাবছে যোগাসন করে বড় করেছে।অপার ভুল ভাঙ্গার জন্য বলে,আমি বড় করি নাই,জন্ম থেকেই এইটা এইরকম।
–নরম তুলতুলে,একবার দেখাইবেন?
–দিনের বেলা,কেউ দেখলে ভাবতে পারে আমাদের কু-মতলব আছে।
–তাহলে থাক।ফরজানার মনে হয় বলদেবের মনে তার প্রতি একটা সমীহেরভাব আছে বলেই এত সংকোচ। তার এইভাব দূর করা দরকার ভেবে বলে,আচ্ছা বলদা ম্যাসেজ করলে শরীরের মেদ কমে না?একটা কথা সাচা করে বলেন তো,আমারে আপনার কেমন মনে হয়?
–অপা আপনে খুব ভাল,সকলে আপনেরে বুঝতে পারেনা।
–খুব মেজাজি মনে হয়?
বলদেব চোখ তুলে দেখে বলে,এক-একজনের এক একরকম মেজাজ।আমাদের ডিএম সাহেবার একরকম আবার মিনু ম্যাডামের একরকম।আপনে যখন মটর গাড়িতে চড়বেন বড়লোকী মেজাজ আবার যখন ঘোড়ায় চড়বেন দেখবেন তখন একেবারে বাদশাহী মেজাজ–।
–যদি আপনে আমার উপর চড়েন কেমন মেজাজ হবে আপনার?
বলদেবের বুক কেপে ওঠে,হা-করে তাকিয়ে ফরজানাকে দেখে।বুঝতে পারেনা কি বলবে?
–কি দেখতেছেন? ফরজানা জিজ্ঞেস করে।
–অপা আপনের মনে কোন ময়লা নাই–সরল মানুষ আপনে–।
–একবার চড়ে দেখবেনে?কেমন মেজাজ হয়?
–এখন?এই দিনের বেলায়?
বাইরে কথাবার্তা শোনা যায়।মনে হচ্ছে বড়ভাই আসছে।ফরজানা দ্রুত উঠে বসে বলে, আপনে গোসল করে উপরে আসেন। আমি অখন আসি।
আজ ঈদ পরব,পুরুষ মানুষ কেউ বাড়িতে নাই।মনুও গেছে সাজগোজ করে বাবার সাথে।একতলা ফাকা,সবাই যে যার বাড়ি গেছে।মিনু ম্যাডাম তার বাসায় যেতে বলেছিল।বলদেব জানে এ বাড়িতেওখাওয়া-দাওয়ার আয়োজন হবে।পুবের জানলা দিয়ে আলো এসে পড়েছে।অফিস যাবার তাড়া নেই।চুপচাপ বসে আছে বলদেব ঘুম থেকে উঠে।কাল রাতের পর টুনি অপার সাথে
দেখা হয়নি কোমরে ব্যথা পেয়েছে,ভারী শরীর।অভ্যাস নেই পারে নাকি?এখন কেমন আছে কে জানে।ধনুরাসন না, অপারে কপালভাতি করতে বলবে।দেখতে ছটফটে কিন্তু কি যেন ভাবে
সব সময়। অপারে কেমন দুখী-দুখী মনে হয়।
মা আর ভাবী রান্না করতেছে।ফরজানা বেগমের উপর গোসসা করেছে মা। ফরজানা চিরকাল শুনে আসছে মেয়েদের বেশি বাড়াবাড়ি করা ঠিক না। কেন তারা কি ভেসে এসছে বানের পানিতে?আল্লা মিঞার দুনিয়ায় সবাই সমান।তাছাড়া সে কি এমন বাড়াবাড়ি করেছে? ফরজানা বুঝতে পারেনা তার কসুর কি? রফিক মিঞাকে কতবার বলেছে চলেন হাসপাতালে পরীক্ষা করায়া আসি।এড়াইয়া যায়। সবাই তারে দুষে,রফিক মিঞা বুবার মত চুপচাপ থাকে।বিবির হইয়া কথা বললে নাকি তানার মান যায়।বাপের বাড়ির ব্যবহার তাকে আরো ক্ষিপ্ত করে তোলে। এরাও তারে বুঝতে
চায়না।এই বাড়িতে বলদাই একমাত্র অন্য রকম। তার ব্যবহারে মমতার উষ্ণতা।এখনো কোমরে যেন সেই মমতার সুখস্পর্শের রেশ লেগে আছে। রাতের কথা ভেবে সারা শরীরে রোমাঞ্চ অনুভব করে ফরজানা। কি করতেছে মানুষটা এখন,আজ খবর নেওয়া হয়নি। যোগাসন না একবার তার সাথে সংযোগের জন্য বড়ই বেচাইন বোধ করে তার প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গ। আজকের দিনটা পবিত্র দিন। ফরজানা হাসে আপন মনে।কেউ দেখলে ভাববে পাগল। হ্যা ফরজানা পাগল তাতে কার কি? একটা মুষ্কিল মানুষটা ইশারা ইঙ্গিতও বোঝেনা, এমন সাদাসিধা।মাথায় একটা বুদ্ধি খেলে যায়।রান্নাঘরে গিয়ে বলে, এককাপ চা হবে?মাথাটা ধরেছে।
রহিমা বেগমের খেয়াল হয় বলারে চা দেওয়া হয়নি।চা করে গোটা কয়েক গোস্তর বড়া প্লেটে সাজিয়ে মেয়েকে দিয়ে বলেন,ব্যাটা আমার খাইতে ভালবাসে।টুনি তুই চা নে আর এগুলো ওকে দিয়ে
আয় মা।
ফরজানা বিরক্তির ভাব করে চা বড়া নিয়ে নীচে নেমে গেল। ‘ব্যাটা আমার খাইতে ভালবাসে?’মার যত আদিখ্যেতা।মনে মনে হাসে ফরজানা।বাছবিচার নাই যা দেবে বলদা হাপুস হুপুস খায়।হাসি পায় আবার দেখতে ভাল লাগে।পরিশ্রমে ক্লান্তি নেই খাওয়ায় ক্ষান্তি নেই।দরজায় উকি দিয়ে দেখল,বলদা চোখ বুজে কি যেন ভাবতেছে।ফরজানার সাড়া পেয়ে চোখ খোলে।
–অপা আপনে?আসেন।
–কি ভাবতেছিলেন?
–কি সুন্দর গন্ধ বের হইয়েছে?কি রান্না হয়?
–বিরিয়ানি।মায়ে ভাল বিরিয়ানি রান্না করে।আপনের ক্ষুধা পায় নাই?
–পেয়েছে,চেইপে রেখেছি।
–কেন চেপে রাখছেন ক্যান?হেসে জিজ্ঞেস করে ফরজানা।
–কত কি ইচ্ছে হয় সব ইচ্ছেকে লাই দিতে নাই।তাহলে ইচ্ছে লোভী হয়ে পড়বে,ভিতরের মানুষটারে দাবায়ে রাখবে।
ফরজানা খাবারের প্লেট এগিয়ে দিল।বলদার সব কথা সে বুঝতে পারেনা।কিন্তু শুনতে ভাল লাগে।
বলদেব বড়া চিবোতে চিবোতে জিজ্ঞেস করে,অপা আপনের কোমরের বেদনা আরাম হয়েছে?
–আগের থেকে ভাল আছে।
–আপনের শরীর ভারী,ধনুরাসন করার দরকার নাই।কপালভাতি করলেও ভাল ফল হবে।
–সেইটা কি?
–খেয়ে দেখাচ্ছি।আপনে আসন করে বসেন।
বলদেব দ্রুত বড়া চা শেষ করে ফরজানাকে কপালভাতি শেখাতে শুরু করে। ফরজানা এখন সহজ অন্য পুরুষের সামনে যে স্বাভাবিক সঙ্কোচ থাকে তা আর নেই।তার চোখ বলদেবের তলপেটের নীচে যদি একপলক দেখা যায়।লুঙ্গিটা এমন মালকোচা দিয়ে পরেছে তাতে জিনিসটির আয়তন বোঝা গেলেও দেখা যাবার সম্ভাবনা নেই বললেই চলে। ফরজানা অস্থির বোধ করে, উপর থেকে হাত
দিয়ে চেপে ধরতে ইচ্ছে হয়।টুনি অপার এই মানসিক অবস্থা বলদেবের সরল মন কোন আন্দাজ করতে পারেনা। সে অত্যন্ত নিষ্ঠার সঙ্গে যোগাসন শেখাবার চেষ্টা করে।ফরজানার পিঠে ডান হাত এবং
পেটে বাম হাত দিয়ে বলে,অপা আপনে নিশ্বাস ছাড়েন আর পেট মেরুদণ্ডের সাথে লাগাবার চেষ্টা করেন।
ফরজানার স্থুল শরীর,চেষ্টা করেও সে পারে না।অতঃপর বলদেব নিজে করে দেখায় কি ভাবে কপালভাতি করতে হয়। ফরজানা অবাক হয়ে দেখে হাপরের মত পেট চুপসে যাচ্ছে আবার ফুলে উঠছে।ফরজানার হাত তলপেটের নীচে গিয়ে বলদেবের ধোন চেপে ধরে বলে,আপনের এইটা এত বড় করলেন কিভাবে?
বলদেবের মনে হয় অপা বুঝি ভাবছে যোগাসন করে বড় করেছে।অপার ভুল ভাঙ্গার জন্য বলে,আমি বড় করি নাই,জন্ম থেকেই এইটা এইরকম।
–নরম তুলতুলে,একবার দেখাইবেন?
–দিনের বেলা,কেউ দেখলে ভাবতে পারে আমাদের কু-মতলব আছে।
–তাহলে থাক।ফরজানার মনে হয় বলদেবের মনে তার প্রতি একটা সমীহেরভাব আছে বলেই এত সংকোচ। তার এইভাব দূর করা দরকার ভেবে বলে,আচ্ছা বলদা ম্যাসেজ করলে শরীরের মেদ কমে না?একটা কথা সাচা করে বলেন তো,আমারে আপনার কেমন মনে হয়?
–অপা আপনে খুব ভাল,সকলে আপনেরে বুঝতে পারেনা।
–খুব মেজাজি মনে হয়?
বলদেব চোখ তুলে দেখে বলে,এক-একজনের এক একরকম মেজাজ।আমাদের ডিএম সাহেবার একরকম আবার মিনু ম্যাডামের একরকম।আপনে যখন মটর গাড়িতে চড়বেন বড়লোকী মেজাজ আবার যখন ঘোড়ায় চড়বেন দেখবেন তখন একেবারে বাদশাহী মেজাজ–।
–যদি আপনে আমার উপর চড়েন কেমন মেজাজ হবে আপনার?
বলদেবের বুক কেপে ওঠে,হা-করে তাকিয়ে ফরজানাকে দেখে।বুঝতে পারেনা কি বলবে?
–কি দেখতেছেন? ফরজানা জিজ্ঞেস করে।
–অপা আপনের মনে কোন ময়লা নাই–সরল মানুষ আপনে–।
–একবার চড়ে দেখবেনে?কেমন মেজাজ হয়?
–এখন?এই দিনের বেলায়?
বাইরে কথাবার্তা শোনা যায়।মনে হচ্ছে বড়ভাই আসছে।ফরজানা দ্রুত উঠে বসে বলে, আপনে গোসল করে উপরে আসেন। আমি অখন আসি।
আয়নার সামনে ভাবে,রফিকমিঞার আসার কথা ছিল কিন্তু এলোনা তো?একটু চিন্তিত হয়। সময় আছে এখনো।বলাদা বলে তার শরীর নাকি ভারী,বুকের উপর স্তনজোড়া বেশি বড় না,কমলা লেবুর মত।ঘাড় ঘুরিয়ে পিছন দেখে পাছাটা বেশ বড়।বলদা বেশ যত্ন করে টিপছিল,আরাম হয়েছে। রফিক মিঞা এই শরীর নিয়ে কেমন হাভাতেপনা করে কিন্তু বলদাটার কোন তাপ উত্তাপ নাই।দুই হাতে পাছা ছানতেছিল যেন লুচি ভাজার ময়দা ডলতেছে। বেশিক্ষন থাকবে না মেলায় রফিক মিঞা যদি এসে পড়ে? না আসলে মায়ে জ্বালিয়ে খাবে,ভাববে নিশ্চয়ই কোন গোলমাল হয়েছে।সাজগোজ শেষ তাকিয়ে দেখল রহিমা বেগম ঘুমে কাদা।ডাকাডাকি না করে সিড়ি দিয়ে নীচে নেমে এল ফরজানা। বাগানে বলদার ঘরের দিকে তাকিয়ে দেখে আলো জ্বলতেছে।আলো জ্বালায়ে কি করে?
কৌতুহল বশত এগিয়ে গিয়ে দেখল,দরজা ভেজানো কোন সাড়াশব্দ নেই।জানলা দিয়ে ভিতরে তাকাতে চোখ আটকে যায়।পা মেলে চিত হয়ে ঘুমিয়ে পড়েছে।একেবারে পোলাপানের মত, লুঙ্গি উঠে
গেছে হাটুর উপর,আর একটু উঠলে ল্যাওড়াটা দেখা যেত।পেট যেন চাতালের মত কে বলবে একটু আগে কি খাওয়াই না খেয়েছে।? সন্তর্পনে দরজা ঠেলে ভিতরে ঢুকে দরজা বন্ধ করে দিল।
নীচু হয়ে ডান হাতে লুঙ্গিটা উপরে তোলে। মরা শোল মাছের মত নেতিয়ে আছে ল্যাওড়া।মুণ্ডিটা রফিকের মত না, চামড়ায় ঢাকা।দু-আঙ্গুলে চামড়া উপরের দিকে তুলতে লাল টুকটুকে পাকা টমেটোর
মুন্ডিটা বেরিয়ে পড়ল।
বলদেবের ঘুম ভেঙ্গে যায়।তাকিয়ে ফরজানাকে দেখে জিজ্ঞেস করে,অপা কি করতেছেন?
–তোমার ঐটা দেখতেছি।
–যাঃ,আপনের খালি দুষ্টামি।দুলাভাই আসে নাই?
–না, এখনো আসে নাই।
–কই যান নাকি? সাজছেন, ভারী সুন্দর দেখায় আপনেরে।
ভাল লাগে প্রশংসা। ফরজানা মেলায় যাচ্ছি বলতে গিয়েও বলেনা।মাথায় একটা দুষ্টু বুদ্ধি আসতে সে বলে,ইচ্ছা ছিল মেলায় যাবো।কিন্তু মাজায় যা ব্যথা তার উপায় নাই।
–ব্যথা কমে নাই?উদবিগ্ন কণ্ঠে জিজ্ঞেস করে বলদেব।
–ম্যাসেজ করার পর একটু কমেছিল,রাতারাতি কমে নাকি?
–আবার ম্যাসেজ করে দেবো?
–তা হলে তো ভাল হয়।ফরজানা দুহাত তুলে জামা খুলতে গেলে বলদেব বলে,অপা কি করতেছেন?
–জামা না খুললে কেমনে ম্যাসেজ করবেন?
–না তা না,মানে আমার সামনে–।
–আপনেরে আমার লজ্জা করেনা,আপনে হলেন আমার নিজের লোক।
–সেইটা ঠিক।
–দেখেন পায়জামাও খুলতেছি।মুহূর্তে পায়জামা খুলে ফেলে ফরজানা।
বলদেবের মুখে কথা সরেনা।হা-করে তাকিয়ে থাকে।ফরজানা মনে করে আরও একটু খেলানো দরকার।গম্ভীরভাবে জিজ্ঞেস করে,আমি যে আপনেরটা দেখলাম তাতে কি আপনে লজ্জা পাইছেন?
–না না লজ্জার কি আছে? কথার খেই হারিয়ে ফেলে বলদেব।কি করবে বুঝতে পারেনা।হঠাৎ ফরজানা লুঙ্গি ধরে টান দিতে বলদেব বাধা দেবার সুযোগ পায়না। ঘরে দুইজন উলঙ্গ নারী-পুরুষ
একজনের মনে কামনার তুফান আর একজন শঙ্কিত কি ভাবে ঝড়ের মোকাবিলা করবে।
–কই ম্যাসেজ করবেন না?লুঙ্গি পরার দরকার নাই দুই জনে ল্যাংটা থাকলে কারো লজ্জা লাগবে না।
–হ্যা সেইটা ঠিক বলছেন।আপনে অপা শুয়ে পড়েন।
ফরজানা উপুড় হয়ে শুয়ে পড়ে,বলদেব দুই পায়ের মাঝে বসে দু-হাতে পাছা দুটো ধরে নাড়া দেয়।ফরজানা পা-দুটো দু-দিকে ছড়িয়ে দিল যাতে পিছন থেকে ভোদা বলদার নজরে পড়ে।ভাব-গতিক দেখে মনে হয়না সেদিকে বলদার হুশ আছে।ফরজানা বলে, বলদা এইবার কাধটা টিপে দেও।
বলদেব মাথার কাছে গিয়ে ফরজানার কাধ টিপতে লাগল।চোখের সামনে জুলছে ল্যাওড়াটা।ফরজানা হাত দিয়ে ধরে বলে,রফিকেরটা সবসময় খোলা থাকে।
–শক্ত হলে আমারটাও আপনি খুলে যায়।বেশি ঘাটাঘাটি করবেন অপা তাহলে শক্ত হয় যাবে।
–এত অপা-অপা করবেন নাতো।
–তাহলি কি বলবো?
–এখন তুমি আমারে শুধু টুনি বলবা।কি বলবা?
–জ্বি টুনি।
–বলা তোমার ল্যাওড়াটা আমার মুখের কাছে আনো।
বলদেব ঘেষটে নিজেকে এগিয়ে নিয়ে গেল।ফরজানা ছাল ছাড়িয়ে মুখে পুরে নিল ধোনটা।বেশ কিছুক্ষন ভিতর-বাহির করতে করতে ধোন আরও বড় হয়।মুখ থেকে ধোন বের করে অবাক হয়ে তাকিয়ে দেখে ফরজানা।লোভে চিকচিক করে চোখের তারা।
–টুনি কি দেখো?
–তুমি আমার পিঠে উঠে পাছাটা ভাল করে ম্যাসেজ করে দাও।একদম চেপে বসবে।
বলদেব দু-পা ফরজানার দু-পাশে দিয়ে কোমরের উপর জুত করে বসে।তারপর দু-হাতে পাছা টিপতে লাগল।
–কিলাও–জোরে জোরে কিলাও।ফরজানা বলে।
বলদেব হাত মুঠো করে কিল মারতে মারতে জিজ্ঞেস করে,টুনি আরাম হয়?
–হুম।তুমি ভোদা দেখতে পাওনা?
–তুমার ভোদা দেখলে মনে মনে হয় বল্লায় কামড়াইছে–খুব ফোলা।
–সুরসুড়ি দেও।
–হাত দিয়ে দেবো?
–না,জিভ দিয়ে দাও।বলদ কোথাকার।
পাছার ফাকে মুখ ঢুকিয়ে জিভ দিয়ে ভোদা ছুতে চেষ্টা করে কিন্তু জিভ পৌছায় না। বলদেব বলে,টুনি পারতেছি না।
–তুমি একটা বুকাচুদা।ফরজানা আচমকা ঘুরে চিত হয়।বলদেব টাল সামলাতে না পেরে কাত হয়ে পড়ে গেল।খিলখিল করে হেসে উঠে ফরজানা বলে,কি হল ঘুড়ার থেকে পড়ে গেলে?
বলদেব বোকার মত হাসে।ফরজানা বলে,নেও এইবার জুত করে সুরসুড়ি দাও।
বলদেব পায়ের কাছে বসে মাথা নীচু করে ভোদায় মুখ দিতে যায়,ফরজানা বলে,আমার বুকের পরে বসো।
বলদেব বুকের পরে বসে উপুড় হয়ে ভোদায় মুখ চেপে ধরে।পাছা উঠে যায় ফরজানা পাছাটা নিজের দিকে টেনে ল্যাওড়াটা মুখে পুরে নিল।এইভাবে 69 কায়দায় উভয় উভয়ের যৌনাঙ্গ চুষতে থেকে। ফরজানার উত্তেজনার তীব্রতার জন্য অল্প সময়ের মধ্যে ফ্যান উথলে পড়ার মত পুচপুচ করে ভোদা হতে কামরস নির্গত হতে থাকে।পরিশ্রমে ক্লান্ত তৃষ্ণার্ত বলদেব কামরস পান করে।বলা বাহুল্য যোণী নির্গত রস বলদেবের অতি প্রিয়।ফরজানা ই-হি-ই-হি-ই-হি করে কাতরাতে থাকে।সুবিধের জন্য ফরজানার স্থুল উরুদ্বয় দু-দিকে সরিয়ে ভোদামুখ প্রশস্ত করার চেষ্টা করে।
ফরজানা বেদনা অনুভব করে বলে,ওরে বোকাচুদা আমারে ফেড়ে ফেলবি নাকি?
বলদেব ভীত হয়ে উঠে পড়ে জিজ্ঞেস করে,টুনি তুমি ব্যথা পাইছো?
–না ঠিক আছে।এইবার তোমার মোনাটা ঢোকাও আমার বুকেরে উপর শুয়ে।
বলদেব বুকের উপর শুয়ে পড়ল।ফরজানা ভাবে রফিক মিঞারে এত বলতে হয়না।এরে বলে বলে সব করাতে হয়।ধমকে ওঠে ,আরে আহাম্মুক ল্যাওড়াটা কে ঢোকাবে?
ইতিমধ্যে বলদেবের বাড়া শক্ত হয়ে উর্ধমুখী।বলদেব দুহাতে চেরা ফাক করে মুণ্ডিটা চেরায় সংযোগ করে।
ফরজানা বলে,ভোদা ছুয়ে থাকলে হবে?ভিতরে ঢূকাও।
বলদেব দুহাতে ফরজানাকে আকড়ে ধরে চাপ দিত ফরজানা চোয়াল শক্ত করে দুই পা দুদিকে প্রসারিত করে দিল।চোখ ঠেলে বেরিয়ে আসছে।মনে হচ্ছে নাভি পর্যন্ত ঢুকে গেছে।সারা শরীরে
অনুভব করে বিদ্যুতের শিহরণ।মাথাটা এদিক-ওদিক আছাড় খায়,সন্তান বিয়োবার সময় মেয়েরা যেমন করে।ফরজানার এই অবস্থা দেখে বলদেব কিং কর্তব্য বিমূড় ভাব।ফরজানা দম ছেড়ে দিল।মুখে স্বস্তির ভাব ফিরে আসে,হেসে বলে,ল্যাওড়া নাতো মানুষ মারার কল।নেও এবার অন্দর-বাহার করো।
ফরজানা দু-হাতে জড়িয়ে ধরে বলদেবের মাথা টেনে নিয়ে ঠোট মুখে পুরে নিল।বলদেব পাছা নাড়িয়ে ঠাপাতে শুরু করতে ফরজানা আয়েশে গোঙ্গাতে থাকে।আ-হা-আআআআআআআ…আ-হা-আআআআআআ…..আ-হা-আআআআআআআ……আ-হা-আআআআআআ………আ-হা-আআআআআআআআ।বলদেব উমহু–উমহু করে ঠাপিয়ে চলেছে। দরদর করে ঘামছে
দুজনে।পরিবেশ পারিপার্শ্বিক ভুলে গিয়ে দুজনে ভেসে চলেছে দূর দিগন্ত পানে।ফরজানা গুঙ্গিয়ে গুঙ্গিয়ে বলে,আমি আর পারতেছি না…আর পারতেছিনা..কোমর সরু করতে চাই না….আমার প্যাট ফুলায়ে দাও….ট্যাপা মাছের মত প্যাট ফুলায়ে দাও ।যত সময় যায় ঠাপের গতি বাড়তে থাকে।বুকের পরে মাইজোড়া গুতার ঠেলায় লাফাতে থাকে।একসময় ছটফটিয়ে ফরজানা চার হাত পায়ে বলদেবকে
জড়িয়ে ধরে।গলিত লাভার মত তপ্ত ফ্যাদায় উপচে পড়ে ভোদা।পরস্পর জড়াজড়ি করে শুয়ে থাকে দুজন।
মৃদু স্বরে ফরজানা জিজ্ঞেস করে,আমার পরে চড়ে কেমন মনে হচ্ছিল বলদা তোমার?
–মনে হচ্ছিল যত দুঃখ বেদনা যন্ত্রণা সব গলে গলে বের হয়ে যাচ্ছে।
–এইবার নামো।ফরজানা লাজুক গলায় বলে।
বলদেব নেমে জিজ্ঞেস করে,টুনি তোমার ভাল লেগেছে?
–টুনি না, বলবা টুনিঅপা।আর শোনো কেউ যেন জানতে না পারে।
–জ্বি অপা।আপনে নিশ্চিন্ত থাকেন।
দ্রুত শালোয়ার কামিজ গলিয়ে ফরজানা দরজা খুলে বাইরে অন্ধকারে মিলিয়ে গেল।শালা রাক্ষস কুইরা কুইরা খেয়েছে।ফরজানার হাটতে কষ্ট হয়।
ফরজানা সিড়ি ভেঙ্গে উপরে উঠতে গিয়ে বুঝতে পারে ভোদায় এমন গুতায়েছে পা তুলতে বেদনা হচ্ছে। একটা বাচ্চার কান্না শুনতে পায়,
কে কাদে?এ বাড়িতে তো বাচ্চা নাই।বনুর কান্না তো এইরকম না। উপরে উঠে দেখল ভাবিজান চা নাস্তা নিয়ে নিজের ঘরে যেতে গিয়ে
তাকে দেখে দাড়ালো।
–তুমি এই ফিরলে?আমি আসতেছি।
কিছু বলার আগেই ভাবিজান চলে গেল।মুখে ইঙ্গিতময় হাসি।ফরজানা অবাক হয় ভাবিজানের আচরণে।মনু ছুটে এসে বলে,দেখো
ফুফু কি এনেছি।
মনুর হাতে একটা পুতুল,চিত করে দিলে ইয়াও-ইয়াও করে কাদে আবার দাড়া করালে চুপ হয়ে যায়।
–মেলা থেকে কিনলি?
–ফুফা নিয়ে আসছে।বলেই চলে গেল।
ফুফা? তাহলে কি রফিক মিঞা আসছে?ভাবিজানের হাসিতে তার সন্দেহ হয়েছিল।এখন আসার সময় হল?
–এত রাত অবধি কোথায় ছিলি?মেয়েকে দেখে রহিমা বেগম জিজ্ঞেস করে।
–বেহেস্তে বেড়াইতে গেছিলাম।তোমারে তো বলেই গেছিলাম।
–রফিক খোজ করতেছিল।তুই খোড়াইতেছস কেনো,কি হয়েছে?
–কি হবে?এত ভীড় গুতাগুতি–গুতা খাইছি।
–কি দরকার ছিল মেলায় যাবার?ভীড়ের মধ্যে গুতাগুতি।
বিরক্ত হয়ে রহিমা বেগম চলে গেলেন। ফরজানা খাবার টেবিলে বসে। অনুভব করে ভোদার মধ্যে এখনো বিজবিজ করতেছে সর্দি।
চোখ বন্ধ করে হেলান দিয়ে বসে ফরজানা।হাসতে হাসতে মুমতাজ ঐ অবস্থায় ননদকে দেখে বলে,কি শরীর খারাপ নাকি?
–খুব ক্লান্ত লাগতেছে ভাবী।
–ও কথা বললে হবে?নীচু হয়ে মুমতাজ ফিসফিসিয়ে বলে,দামাদ আসছে কতদিন পর।রাতে আজ রোজা ভাঙ্গবে।আজ তুমি সায়েদের ঘরে শোবে।
–দামাদ আসছে তো আমার মাথা কিনেছে।এতরাতে তানার আসার সময় হল?
–এত রাগ করলে চলে?দামাদ মানুষ তোমার জন্য কতদুর থেকে ছুটে এসেছে–যাও,দেখা করে আসো।বেচারি একেবারে হাফায়ে
উঠেছে।
ফরজানা উঠে দাঁড়ায়।ধীরে ধীরে সায়েদের ঘরের দিকে এগিয়ে যেতে গিয়ে বলে,ভাবী বলদারে আজ আমি চা দিতে পারবো না।
–তোমারে চিন্তা করতে হবে না।যার ব্যাটা সেই ব্যবস্থা করবে।
সায়েদের ঘরে উকি দিয়ে দেখল বড়ভাই রফিক মিঞার সাথে গল্প করতেছে।ফরজানাকে দেখে মইদুল উঠে দাড়ায়ে বলে,আমি
আসি।তোমরা কথা বলো।
ফরজানা জিজ্ঞেস করে, আপনে কখন আসলেন?
–শুনলাম তুমি মেলায় গেছো।একবার ভাবলাম যাই আমিও মেলা থেকে ঘুরে আসি।
–মায়ে আপনেরে শেষ পর্যন্ত অনুমতি দিয়েছে? জানলে ঘরে আপনের জন্য বসে থাকতাম।
ফরজানা উলটো দিকের একটা চেয়ারে বসে।রফিকের পছন্দ হয়না,বিবির এই নিস্পৃহভাব।
–এতদিন পরে দেখা,অতদুরে বসলে কেন?রফিক জিজ্ঞেস করে।
–তো কি?এখনই জড়ায়ে বসবেন নাকি?
–হি-হি-হি।ইচ্ছা তো করে কামকাজ ফেলে সারাক্ষন জড়ায়ে বসে থাকি।
–হয়েছে,জানা আছে আপনের মুরোদ।
–শোনো একটা খবর এনেছি।কাউরে এখন বলার দরার নেই।
ফরজানা অবাক হয় এতদিন পরে এসে কি এমন খবর আনলো?রফিক এদিক-ওদিক দেখে নীচু গলায় বলে,আমাদের অফিসের
এক কলিগের কাছে খবরটা পেলাম।করম আলি ফকিরের নাম শুনেছো? অলৌকিক ক্ষমতা,তাগা-তাবিজ কিছু দেয় না,খালি হাত বুলায়ে দেয়।যা মানত করবে তাও বলতে হবে না।
–কোথায় হাত বুলাবে ভোদায়? পরপুরুষে ভোদায় হাত বোলাবে?আপনের মাথার ঠিক আছে তো? ফরজানা অবাক হয়।
–সেইটা জিজ্ঞাসা করা হয় নাই।
–আপনের আর জিজ্ঞাসা করার দরকার নাই।
এমন সময় ফুফু-ফুফু করতে করতে মনু ঢোকে।ফরজানা আদর করে পাশে বসায়।মনুর আগমনে রফিক বিরক্ত হয়।নিজের বিবির
সাথে একান্তে কথা বলতে পারবে না?আড়চোখে তাকিয়ে দেখে ভাই-পোকে আদর করার ঘটা।গা জ্বলে যায়,বিরক্তি নিয়ে বলে, রাত
কম হয় নাই।খাওয়া-দাওয়া কখন হবে?রফিক মিঞার গোসা হয়েছে বুঝতে পেরেও কোন আমল দেয় না ফরজানা।
–এখনই ডাক আসবে।মনু বলে।
বলতে না বলতে মুমতাজ বেগম ঢুকে বলেন,আসেন ভাইসাব।
–ভাবিজান ভাইয়া ফেরে নাই? ফরজানা জিজ্ঞেস করে।
–হ্যা সবাই টেবিলে অপেক্ষা করতেছে।তুমরা আসো।মুমতাজ চলে গেল,মায়ের সঙ্গে মনুও।
ফরজানা বলে,কি হল অস্থির হয়ে পড়ছিলেন? চলেন।
রফিক কাছে এসে ডান হাতে হাত ধরে বা-হাত দিয়ে বিবির পাছায় চাপ দিল।
–করেন কি?এসেই ক্ষেপে উঠলেন নাকি?
–আমি ক্ষেপি নাই ক্ষেপছে এইটা–বলে ফরজানার হাত নিজের ধোনের উপর রাখে।
ফরজানা হাতে শক্ত ল্যাওড়ার স্পর্শে চমকে উঠে বলে,নেংটিটা এতদিন কি করতেছিল?অখন তিড়িং তিড়িং লাফায়?ঢিলা করেন,
সবাইরে দেখাইবেন নাকি?
খাওয়া-দাওয়া সেরে ঘরে ফিরে বিছানায় আধশোয়া হয়ে ফরজানার অপেক্ষা করতে থাকে।একটু পরেই ফরজানা ঢূকে দরজা বন্ধ করে লাইট বন্ধ করতে গেলে রফিক বলে,বাতি নিভাইয়ো না।
–অখন বাতির কি দরকার?
–কামের সময় মুখ না দেখতে পারলি সুখ হয়না।আসো।
ফরজানা বিছানায় উঠতে রফিক লুঙ্গি খুলে ফেলে ফরজানার পায়জামার দড়ি ধরে টানাটানি করে।
–করেন কি,খুলতেছি।ছিড়বেন নাকি?
রফিকের ল্যাওড়ার দিকে তাকিয়ে একটা তুলনা মনে আসে জিজ্ঞেস করে, ল্যাওড়ার মাথা লাল হয় না?আপনেরটা দেখতেছি কালা।
–কয়টা ল্যাওড়া দেখেছো?
–তোবা তোবা আপনের মুখে কিছু আটকায় না।মানষের ল্যাওড়া দেখে বেড়াবো,আমি কি ব্যাশ্যা নাকি?
–আঃ রাগ করো কেন?নিজের বিবির সাথে মজাও করতে পারবো না?
ফরজানাকে চিত করে ফেলে ভোদার মধ্যে ল্যাওড়া ঢোকাবার চেষ্টা করে।ফরজানা ভয়ে কুকড়ে যায়,নিতে পারবে তো?রফিক ল্যাওড়া প্রবেশ করানোর পর স্বস্তি পায়,না কোন ব্যথা লাগেনি।চুপচাপ শুয়ে রফিক মিঞার অঙ্গ সঞ্চালন দেখে।অল্পক্ষনের মধ্যে
রফিকের বীর্যপাত হয়ে গেল।রফিককে বুকে নিয়ে ফরজানা বলে ,আপনেরে একটা কথা জিজ্ঞেস করবো?
–অখন আবার কি কথা?
–যখন চুদতেছিলেন আপনের কি মনে হইতেছিল সব দুঃখ বেদনা সব বের হয়ে যাচ্ছে?
রফিক ভাবে রাতের বেলা এ আবার কি পাগলামি?তারপর বলে,কিছু মনে করোনা,একটা সন্তান পাইলে খুব সুখ পাইতাম,মাও খুশি হইতো।
–এইবার হইবো সন্তান।অখন ঘুমান।
(চলবে)

Post a Comment

0 Comments