হারানদার SWOT অ্যানালিসিস



আমাদের হারানদা গতবছর এমবিএ ক্লাসে ভর্তি হয়েছে । হঠাৎ করে আজকাল তার মুখ থেকে বেশ ম্যানেজমেন্টের ফাণ্ডা বেরিয়ে পড়ে ‌। গত রোববার পাড়ার রাস্তার মোড়ে দাঁড়িয়ে হারানদা আমাকে বলল : " জানিস , প্রত্যেকটা লোকের নিজের সম্বন্ধে একটা SWOT অ্যানালিসিস করে নেওয়া উচিত ।"
আমি অবাক হয়ে বললাম : " মানেটা কী হারানদা ? সোয়ট তো পাকিস্তানের একটা জায়গার নাম বলে জানতাম ! "
হারানদা একটা তাচ্ছিল্যের হাসি হেসে বলল : " আরে সেই সোয়ট নয় । এইজন্যই বলি সবারই ম্যানেজমেন্ট পড়া উচিত । SWOT হল Strength( শক্তি) , Weakness( দুর্বলতা ) , Opportunity( সুযোগ ) আর Threat( ভয় ) এই চারটি জিনিসের অ্যানালিসিস ।"
আমি বললাম : " বাঃ , বাঃ , তা হারানদা , তোমারটা করেছ ? "
হারানদা বুক চিতিয়ে বলল : " করি নি আবার ?
আমার শক্তি হল আমার বউ ,
দুর্বলতা হল পাশের বাড়ির বউ  ।
আমার সুযোগ হল তখন , যখন তার বর ট্যুরে বেরিয়ে যায় ।
আর আমার ভয় হল , যখন আমি ট্যুরে বেরিয়ে যাই ।"

(সংগৃহীত)

Post a Comment

0 Comments